অনার্স প্রথম বর্ষ বাজারজাতকরণ নীতিমালা সাজেশন (ক বিভাগ)

অনার্স প্রথম বর্ষ  বাজারজাতকরণ নীতিমালা সাজেশন | বাজারজাতকরণ নীতিমালা স্পেশাল শর্ট সাজেশন্স ২০২২ | Nu Super Suggestion Honors 1st Year | অনার্স প্রথম বর্ষ  বাজারজাতকরণ নীতিমালা সাজেশন with Solution


অনার্স প্রথম বর্ষ 

বিষয়: বাজারজাতকরণ নীতিমালা

ক বিভাগ [১০ মার্কস]

সকল বিভাগের জন্য হিসাব বিজ্ঞান/ ফিন্যান্স / ব্যবস্থাপনা /মাকেটিং

বাজারজাতকরণ নীতিমালা স্পেশাল শর্ট সাজেশন্স ২০২২ | Nu Super Suggestion Honors 1st Year

০১. বাজারজাতকরণ কী?

উত্তর : উৎপাদকের নিকট হতে ভোক্তার নিকট পণ্য সামগ্রী পৌঁছে দেয়ার সাথে যত প্রকার ব্যবসায়িক কার্যাবলি জড়িত আছে সেগুলোর সামগ্রিক রূপই বাজারজাতকরণ।


০২. বাজার কী? (What is market?)

উত্তর : বাজার হলো কোনো পণ্য বা সেবার বর্তমান ও সম্ভাব্য ক্রেতা বা ভোক্তার সমষ্টি।


০৩. 4 'পি' দ্বারা কি বুঝায়? 

উত্তর : 4p বলতে বুঝায়- পণ্য (Product), মূল্য (Price), স্থান (Place) ও প্রসার (Promotion)


০৪. CRM এবং PRM কী? 

* CRM= Customer Relationship Marketing.

  PRM= Partner Relationship Marketing.


০৫. SWOT বিশ্লেষণ কী?

উত্তর : কোম্পানির সবলতা (Strenghs), দুর্বলতা (Weakness), সুযোগ (Opportunities) এবং হুমকিগুলো (Threats) বিশ্লেষণকে SWOT বিশ্লেষণ বলে ।


০৬. বাজারজাতকরণ মতবাদ কি? 

উত্তর : বাজারজাতকরণ মতবাদ হচ্ছে সমন্বিত বাজারজাতকরণ প্রচেষ্টা বা ভোক্তার সন্তুষ্টি বিধানের মাধ্যমে মুনাফা অর্জন করে।


০৭. বাজার বিভক্তিকরণ কি?

উত্তর : কোনো পণ্যের সমগ্র বাজারকে ভোক্তার বৈশিষ্ট্য অনুসারে পৃথক অংশে বিভক্ত করার প্রক্রিয়া হলো বাজার বিভক্তিকরণ।


০৮. ব্যষ্টিক পরিবেশ কাকে বলে?

উত্তর : প্রতিষ্ঠানের বিপণন কার্যক্রমকে সরাসরি প্রভাবিত করে এমন ধরনের পক্ষগুলো নিয়ে যে পরিবেশ গঠিত হয় তাকেই ব্যষ্টিক পরিবেশ বলে।


০৯. সামষ্টিক পরিবেশ কাকে বলে?

উত্তর : সামষ্টিক পরিবেশ বলতে এমন এক ধরনের শক্তির সমষ্টিকে বুযায় যা প্রতিষ্ঠানের ব্যষ্টিক পরিবেশের অন্তর্গত বিভিন্ন পক্ষগুলোকে প্রভাবিত করে এবং এ শক্তিগুলো নিজেরাই পৃথক পরিবেশ সৃষ্টি করে তাকে সামষ্টিক পরিবেশ বলে।


১০. ভোক্তা আচরণ কি?

উত্তর : নির্দিষ্ট কোনো পণ্য বা সেবা অর্জন ব্যবহার বা পরিত্যাগকরণের সিদ্ধান্ত গ্রহণে যে সমস্ত বিষয় সরাসরি প্রভাব সৃষ্টি করে সেগুলোর সমষ্টিকেই ভোক্তার আচরণ বলে।


১১. নতুন পণ্য কাকে বলে?

উত্তর : যে পণ্য পুরাতন ব্র্যান্ড পরিবর্তন করে নতুন ব্র্যান্ডে বাজারে প্রবেশ করে তাকে নতুন পণ্য বলে ।

১২. ব্রেক ইভেন বিন্দু (Break-even Point) কী?

       অথবা, BEP কি?

উত্তর : BEP হচ্ছে Break Even Point-এর সংক্ষিপ্ত রূপ, যেখানে পণ্য তৈরির ব্যয়, পণ্য বিক্রয়লব্ধ আয়ের সমান অর্থাৎ No profitm no loss.


১৩. নিশ মার্কেটিং কি?

উত্তর : কোনো বাজার বিভাগকে বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র ভাগে ভাগ করে এর এক একটি ভাগের জন্য গৃহীত বাজারজাতকরণ কার্যক্রমকে কোটর বা নিশ মার্কেটিং বলে।


১৪. বি. সি. জি. বলতে কি বুঝায়?

উত্তর : কৌশলগত ব্যবস্যায় একক মূল্যায়নের জন্য শীর্ষস্থানীয় ব্যবস্থাপনা উপদেষ্টা ফার্ম বোস্টন কনসালটিং গ্রুপ(বিসিজি) প্রবৃদ্ধি শেয়ার মেট্রিক্স উন্নয়ন করেছে যা অত্যন্ত জনপ্রিয়।


১৫. ফ্যাশন কী?

উত্তর : ফ্যাশন হলো একটি নির্দিষ্ট সময়ে প্রচলিত জনপ্রিয় স্টাইল । বর্তমানে যে স্টাইলটি ভোক্তাদের কাছে জনপ্রিয়তা পায় তাকেই ফ্যাশন বলে।


১৬. AIDA এর পূর্ণরূপ কী?

উত্তর : AIDA এর পূর্ণরূপ হলো- Awareness Interest Desirous and Adaptation.


১৭. দুইটি জরুরি পণ্যের নাম লিখ?

উত্তর : যেসব পণ্য ভোক্তারা বিশেষ ধরনের প্রয়োজন মেটানোর জন্য তাৎক্ষণিকভাবে ক্রয় করে, সেসব পণ্যকে জরুরী পণ্য বলে। যেমন- অসুস্থ হলে ঔষধ ও এ্যাম্বুলেন্স সার্ভিস, বৃষ্টি হলে রেইন কোট ও ছাতা ইত্যাদি।


১৮. সেবা কি পচনশীল?

উত্তর : হ্যাঁ, সেবা পচনশীল।


১৯. উপ-সংস্কৃতি কী?

উত্তর : একই পরিবেশ এবং পরিস্থিতিতে বসবাসকারী একদল মানুষ যারা অংশীদারিত্বের ভিত্তিতে জীবনযাপন করে তাদের এই জীবনযাপন প্রক্রিয়াকে উপ-সংস্কৃতি বলে।


২০. পণ্য সারী কী?

উত্তর : কোনো প্রতিষ্ঠান পরস্পর সম্পর্কযুক্ত যেসব পণ্য বাজারে ছাড়ে সেসব পণ্যকে সামগ্রিকভাবে বা সেই বিশেষ রেখাকেই বাজারজাতকরণের ভাষায় পণ্য সারি বা পণ্য রেখা বলে ।


২১. চাহিদা কি?

উত্তর : কোনো নির্দিষ্ট সময়ে, একটি নির্দিষ্ট দামে একজন ক্রেতা কোনো পণ্যের যে পরিমাণ ক্রয় করতে ইচ্ছা পোষণ করে তাকে চাহিদা বলে।


২২. বাজারজাতকণ মিশ্রণ বলতে কি বুঝ?

উত্তর : প্রচলিত পণ্য বাজারজাতকরণ ধারণায়,

বাজারজাতকরণ মিশ্রণ হচ্ছে চারটি: পণ্য (Product), মূল্য (Price), স্থান (Place) এবং প্রসার (Promotion), যেগুলোকে একত্রে ইংরেজি আদ্যক্ষর মিলিয়ে সংক্ষেপে বলা হয় 4Ps।


২৩. রেফারেন্স গ্রুপ কি?

উত্তর : রেফারেন্স গ্রুপ হ'ল একটি সামাজিক গ্রুপ, যা কোনও ব্যক্তির জন্য একটি উল্লেখযোগ্য মান, নিজের জন্য এবং অন্যদের জন্য উভয়কেই সংগঠিত করার একটি উপায়, পাশাপাশি মান ওরিয়েন্টেশন এবং সামাজিক রীতিনীতিগুলির বিকাশের একটি সূচনা পয়েন্ট।


২৪. মার্ক. আপ মূল্য কি?

উত্তর : মার্কআপ বলতে সেই মানকে বোঝায় যা একটি কোম্পানী একটি পণ্যের খরচ মূল্যের সাথে যোগ করে। খরচ মূল্যের সাথে মার্কআপ যোগ করলে পাওয়া যায় খুচরা মূল্য।


২৫. ক্রেতা ভ্যালুর সমীকরণটি লিখ।

উত্তর : পণ্য থেকে প্রাপ্ত সুবিধা এবং পণ্যের জন্য ব্যয়িত অর্থের পার্থক্যই হচ্ছে ক্রেতা ভ্যালু।




বাজারজাতকরণ নীতিমালা স্পেশাল শর্ট সাজেশন্স ২০২২ | Nu Super Suggestion Honors 1st Year

বাজারজাতকরণ নীতিমালা সাজেশন হিসাব বিজ্ঞান/ ফিন্যান্স / ব্যবস্থাপনা /মাকেটিং বিভাগ, অনার্স প্রথম বর্ষ বাজারজাতকরণ নীতিমালা সাজেশন, বাজারজাতকরণ নীতিমালা স্পেশাল শর্ট সাজেশন্স ২০২২, Nu Super Suggestion Honors 1st Year, অনার্স প্রথম বর্ষ বাজারজাতকরণ নীতিমালা সাজেশন with Solution, বাজারজাতকরণ নীতিমালা অনার্স ১ম বর্ষ, suggestions with solution principal of Marketing 

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ